Home / জাতীয় / আজ বেগম রোকেয়া দিবস

আজ বেগম রোকেয়া দিবস

আজ ৯ ডিসেম্বর নারী জাগরণের অনন্য অগ্রদূত “বেগম রোকেয়া দিবস”।

রোকেয়া খাতুন (পুরু নামঃ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন) জন্মগ্রহণ করেন ১৮৮০ সালে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার অর্ন্তগত পায়রাবন্দ গ্রামে। সবাই তাকে বেগম রোকেয়া নামে চেনেন। তিনি ঊনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক ছিলেন। তাঁকে বাঙালি নারী জাগরণের অগ্রদূতও বলা হয়।

১৮৯৮ সালে মাত্র ১৮ বছর বয়সে ভাগলপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেট সৈয়দ সাখাওয়াত হোসেনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। মুক্তমনা স্বামীর উৎসাহ এবং সহায়তায় সাহিত্যচর্চা শুরু করেন। ১৯০২ সালে বাংলা গল্প “পিপাসা” লিখার মধ্যদিয়ে সাহিত্যজগতে তার অবদান রাখা শুরু হয়। ১৯০৯ সালে স্বামী সাখাওয়াত হোসেন মৃত্যুবরণ করা পর ভাগলপুরে রোকেয়া সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল নামে একটি মেয়েদের স্কুল প্রতিষ্ঠা করেন। ১৯১০ সালে সম্পত্তি নিয়ে ঝামেলার ফলে স্কুল বন্ধ করে তিনি কলকাতায় চলে আসেন। ১৯১১ সালের ১৫ই মার্চ তিনি সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল পুনরায় চালু করেন। ১৯১৬ সালে “আঞ্জুমানে খাওয়াতিনে ইসলাম” নাম একটি সংঘটন প্রতিষ্ঠা করেন।

তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য রচনা (Sultana’s Dream) সুলতানার স্বপ্ন। এটিকে বিশ্বের নারীবাদী সাহিত্যে অন্যতম মাইলফলক বলা হয়।

তিনি ‘নারীর অধিকার’ নামে একটি প্রবন্ধ লিখছিলেন। এর কিছুদিন পর ১৯৩২ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া মৃত্যুবরণ করেন।

সরকার তাঁর স্মরণে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে পৈতৃক ভিটায় ৩ দশমিক ১৫ একর ভূমির উপর নির্মিত হয়েছে “বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র”। এটি গণউন্নয়নমূলক প্রতিষ্ঠান নামে পরিচিত।

বর্তমান প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা “নারী জাগরণের অগ্রদূত” হিসেবে তাঁর নাম স্মরণীয় করে রাখতে ২০০৯ সালে “রংপুর বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে “বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নামকরণ করা হয়। এটিই বাংলাদেশের প্রথম এবং একমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়। এছাড়াও “নারীবাদী লেখিকা ও সমাজকর্মী” বেগম রোকেয়াকে চিরস্মরণীয় করে রাখতে তার নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের আবাসনের জন্য “রোকেয়া হল” প্রতিষ্ঠিত করা হয়।

About Tamzid20

Check Also

একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের ২৫মার্চ কালো রাত থেকেই পাকিস্তানি হানাদার বাহিনী …

৪৭তম মহান স্বাধীনতা দিবস

আজ ২৬শে মার্চ ৪৭তম মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার …

আজ মহান বিজয় দিবস

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালির সবচেয়ে আনন্দের দিন। আজ বিজয়ের ৪৫ বছর পূর্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *