Home / আলোকিত ব্যক্তিত্ব / লোহাগাড়ার কৃতি সন্তান সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহি

লোহাগাড়ার কৃতি সন্তান সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহি

সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের নারিশ্চা গ্রামে ১৯৮৯ সালের ১লা মার্চ এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আল্লামা ফৌজুল কবির (রাহ.) এবং মাতা মোছাম্মৎ হাফসা বেগম। পিতা ছিলেন দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান বায়তুশ শরফ কামিল মাদ্রাসা, চট্টগ্রাম এর আরবি প্রভাষক। মাতা একজন গৃহিণী। মাতামহ আল্লামা আবুল বারাকাত মুহাম্মদ ফজলুল্লাহ (রহ.)। যিনি ছিলেন একজন প্রখ্যাত আলেমে দ্বীন। মরহুম আল্লামা ফজলুল্লাহ একাধারে মুহাদ্দিস, মুফতি, সাহিত্যিক,অনুবাদক ইত্যাদি বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। যতটুকু শুনেছি জ্ঞানচর্চার পাশাপাশি রাজনৈতিক আবহ থেকেও তিনি নিজেকে মুক্ত রাখেননি। শেরে বাংলা এ.কে ফজলুল হক, খাজা নাজিমুদ্দিন চৌধুরী শ্রেষ্ট ব্যক্তিত্বের সাথে তার সু সম্পর্ক ছিল। এই মহান যশ খ্যাতিতে টই টুম্বর ব্যক্তির দৌহিত্র সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহি। এছাড়াও তিনি চট্টগ্রাম-১৫ আসনের (সাতকানিয়া-লোহাগাড়া) এম.পি. প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দীন নদভী’র ভগ্নীপুত্র।

মহিউদ্দিন মাহি চুনতি হাকিমিয়া কামিল (এম.এ) মাদ্রাসায় তাঁর প্রাথমিক শিক্ষা শুরু করেন ১৯৯৩ সালে। তিনি ২০০০ সালে সপ্তম শ্রেণির বৃত্তি পরীক্ষায় লোহাগাড়া-সাতকানিয়া থানায় প্রথম স্থান অধিকার করেন। পরবর্তী বছর ২০০১ সালে অষ্টম শ্রেণিতে ১ম স্থান অধিকার করেন এবং চুনতি হাকিমিয়া কামিল(এমএ) মাদ্রাসার শিক্ষার্থীদের প্রাণপ্রিয় সংগঠন তোলবায়ে সাবেকীন কর্তৃক তিনি পুরস্কৃত হন।

তিনি অত্র মাদ্রাসা থেকে অত্যন্ত কৃতিত্বের সাথে ২০০৩ সালে মাধ্যমিক দাখিল, ২০০৫ সালে উচ্চ মাধ্যমিক আলিম এবং ২০০৭ সালে ফাযিল স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। মাদ্রাসা শিক্ষাকে তৎকালিন কিছু মানুষ আলাদাভাবে দেখতেন। তখন সমাজে মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদেরকে ইংরেজি না জানা শিক্ষার্থী হিসেবে গণ্য করা হত। তিনি এসব দৃশ্য খুব ভালোভাবে অবলোকন করতেন। এবং একসময় তিনি নিজে নিজে প্রতিজ্ঞা করে বসেন তিনি সমাজের মানুষের এ ভুল ধারণার অবসান ঘটাবেন। এরপর তিনি উচ্চশিক্ষা গ্রহনের জন্য ২০০৮ সালে চলে যান মালয়েশিয়া। আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় মালয়েশিয়াতে ২০০৮ সালে “Islamic Revealed Knowledge and Human sciences” বিষয়ে স্নাতকে ভর্তি হন। ২০১২ সালে তিনি সেখান থেকে স্নাতক(সম্মান) শেষ করেন। তিনি মালয়েশিয়াতে প্রতিষ্ঠিত করেন Bangladeshi Students’ Union Malaysia (BSUM)। তিনি স্নাতকের বিভিন্ন সেমিস্টারে Outstanding এর জন্য অনেক এওয়ার্ড পেয়েছেন। ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ এবং ৪র্থ বর্ষে  “The Dean’s List and Excellent Award” পান। ২০১০ সালের ৬ই মার্চ Bahasa Melayu Competition(Pintar Bahasa) এ ২য় স্থান অধিকার করেন।

“International Model Organization of Islamic Cooperation” এ বিশেষ পারফরমেন্সের জন্য ১১ জুলাই-১৭ জুলাই ২০১১ইং তারিখে সাবানচি বিশ্ববিদ্যালয়, ইস্তাম্বুল, তুর্কী কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্স-২০১১ এ সম্মানিত এবং পুরস্কৃত হন। পরবর্তী বছর তিনি একই বিষয়ে অবদানের জন্য ৪জুলাই-১০জুলাই ২০১২ সালে কাজান, রাশিয়ান ফেডারেশন, দ্যা রিপাবলিক অব তাতারস্থান কর্তৃক সম্মানিত এবং পুরস্কৃত হন।

তিনি “২৮তম আইআইইউএম সমাবর্তন-২০১২” অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে মর্যাদাপূর্ণ এওয়ার্ড The President’s Award সহ The Rectors List Award, The Best Award(Revealed Knowledge And Human Science), The Best Overall Award(Revealed Knowledge And Human Science) এওয়ার্ডগুলো পান। ২৭ এপ্রিল ২০১৪ সালে একাডেমী, সামাজিক দিক এবং বাংলাদেশি ও অন্যান্য দেশের শিক্ষার্থীদের মাঝে অসামান্য অবদানের জন্য Bangladeshi Students’ Union Malaysia (BSUM) কর্তৃক “দ্যা আইকন এওয়ার্ড” পান। United Nations Interfaith Harmony week 2014 অসমান্য অবদান এবং আরবী ভাষায় বিশেষ অবদানের জন্য তিনি ২০১৩ সালে Ministry of Higher Education, Kingdom of Saudi Arabia এবং কিং আব্দুল আজিজ সেন্টার থেকে স্বীকৃতি পান। Interfaith Harmony & Tolerance and Award giving Ceremony 2015 এর ৪র্থ আন্তর্জাতিক সেমিনারের আয়োজক কমিটি কর্তৃক সম্মানিত হন এবং স্বীকৃতি পান।

সম্প্রতি তিনি ২০১৬ সালের ৩১ডিসেম্বর “Ma’din Academy Kerala India” থেকেও তিনি “Special Appreciation Award” পেয়েছেন।

তিনি মাতৃভাষা বাংলা, ইংরেজি, আরবি, মালি, উর্দু, হিন্দি ও ফার্সি ভাষায় পারদর্শী। এছাড়াও তিনি ২০১৪ সালে “Islamic Revealed Knowledge and Human sciences” বিষয়ে মাস্টার্স শেষ করেন এবং একই বছর ২০১৪ সালে তিনি “The Methodologies of Reformatic Tafsir in Indian Sub-Continent in the 20th Century: An exegetical study” এই বিষয়ে  (M.phil) গবেষনা কাজ সম্পন্ন করেন। তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া এর ইন্টারন্যাশনালিজেশন, ইন্ডাস্ট্রি এন্ড কমিউনিটি রিলেশনস বিভাগের গ্রেজুয়েট রিসার্চ এসিস্ট্যান্ট(২০১২-২০১৬)। আইআইইউএম গ্লোবাল ফোরাম এবং আইআইইউএম ইন্টারন্যাশনালিজেশন এম্বাসেডরস কমিটি’র

(২০১২-২০১৬) বছরে সেক্রেটারির দায়িত্ব পালন করেন। তিনি Students’ Representative Council, IIUM এর সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রায় ২০০ টিরও অধিক সভা, সেমিনার, ফোরামের আয়োজন এবং অংশগ্রহণ করেন। তিনি আন্তর্জাতিক বিভিন্ন সমাবেশে আলোচক হিসেবে তুর্কী, সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, ইন্দোনেশিয়া, মালেয়শিয়া, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া এবং ইন্ডিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন।

তিনি বর্তমানে মরক্কোর আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় আগাধীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ও সহকারী অধ্যাপক পদে কর্মরত আছেন। এছাড়াও তিনি আল্লামা ফজুলুল্লাহ ফাউন্ডেশনের আন্তর্জাতিক বিষয়ক পরিচালক, এশিয়া-আফ্রিকা ইউথ গভঃ ফাউন্ডেশনের জেনারেল সেক্রেটারি এবং ২০১৫ সাল থেকে “The International Union of Muslim Scholars” এর সদস্য।

তিনি “২৮তম আইআইইউএম সমাবর্তন-২০১২” অনুষ্ঠানে বিভিন্ন দেশের শিক্ষক, শিক্ষার্থী এবং ভিআইপি, ভিভিআইপি ব্যক্তিদের সামনে বক্তব্য দেন। তিনি সেখানে মাতৃভূমি বাংলাদেশের কথা বারবার বলেছেন। তিনি দেশের মান, সম্মান বিদেশে উজ্জ্বল করে চলছেন। এবং তিনি দেশের প্রতি ভালবাসার কথা তাঁর প্রায় সকল বক্তব্যে তুলে ধরেন। লোহাগাড়াবিডি.কম এর সাথে এ মহান মানুষটির সাথে অনলাইনে কথা হয়। বিশ্বাংঙ্গনে তিনি বাংলাদেশকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

About Tamzid20

Check Also

লোহাগাড়ার লিজেন্ড মিঃ মাসুদ খানের জীবনী ও খান পরিবার

চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নে ঐতিহ্যবাহী খান পরিবারে ১৯৫৪ সালের ৩০শে জুলাই মিঃ মাসুদ …

মাওলানা আব্দুন নূর সিদ্দিকী চিশতী (রহ)’র জীবন চরিতঃ মোহাম্মদ ইমাদ উদ্দীন

বাংলাদেশের প্রথম শ্রেণীর হাদীস বিশারদ হিসেবে যে সকল ক্ষণজন্মা মহান ব্যক্তিবর্গের নাম গণনা করা হয় …

লোহাগাড়ার কৃতি সন্তান ঢাবি প্রফেসর ড. নিয়াজ আহমেদ খানের জীবনী

সংক্ষিপ্ত পরিচিতিঃ ড. নিয়াজ আহমেদ খান ১৯৬৬ সালের ২৮ সেপ্টেম্বর চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার চুনতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *