Home / জাতীয় / ৪৭তম মহান স্বাধীনতা দিবস

৪৭তম মহান স্বাধীনতা দিবস

আজ ২৬শে মার্চ ৪৭তম মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীনতার সংগ্রাম শুরু করে।

১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার গভীর রাতে পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) নিরীহ জনগণের উপর হামলা চালায়। ঢাকার বিভিন্ন স্থানে গোলাবর্ষণ করা হয়, অনেক স্থানে নারীদের উপর পাশবিক নির্যাতন চালানো হয় এবং অনেক স্থানে পরিকল্পিতভাবে হত্যাকান্ড চালানো হয়। এমতাবস্থায় নিরস্ত্র বাঙালিরা অনেক স্থানে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা না করেই যুদ্ধ প্রস্তুতি নিতে শুরু করেন।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে শেখ মুজিবুর রহমান পাকিস্তানী হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হন। গ্রেপ্তার হওয়ার একটু আগে ২৬শে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রে স্বাক্ষর করেন যা চট্টগ্রামে অবস্থিত তত্কালীন ই.পি.আর এর ট্রান্সমিটারে করে প্রচার করার জন্য পাঠানো হয়। পরে ২৬শে মার্চ মেজর জিয়াউর রহমান চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর স্বাক্ষরিত ঘোষণাপত্র পাঠ করে স্বাধীনতার ঘোষণা করেন।

১৯৭১ সালে ২৭ মার্চের এই ঘোষণার মধ্য দিয়ে বাংলাদেশের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের সূচনা ঘটে যা নয় মাস স্থায়ী হয়। আজকের এই দিনে “লোহাগাড়াবিডি.কম” এবং “মিহির” পরিবারের পক্ষ থেকে মহান স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়া সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।

About Tamzid20

Check Also

একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের ২৫মার্চ কালো রাত থেকেই পাকিস্তানি হানাদার বাহিনী …

আজ মহান বিজয় দিবস

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালির সবচেয়ে আনন্দের দিন। আজ বিজয়ের ৪৫ বছর পূর্ণ …

১৬ই ডিসেম্বরঃ মৃত্যুঞ্জয়ী বাংলাদেশ

আগামী ১৬-ই ডিসেম্বর, ২০১৬ ইং ৪৫ তম বিজয় দিবস। এ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *